রবিবার, ৮ এপ্রিল, ২০১৮

ব্রণ থেকে নিস্তার পেতে জেনে নিন কিছু প্রাকৃতিক সাধারণ টিপস্

ব্রণ কমিয়ে আনতে আপনার কিছু সাধারণ কাজ করতে হবে যা ব্রণ কমার পাশাপাশি আপনার লাইফ স্টাইলেও ভালো প্রভাব ফেলবে। চলুন জেনে নিই আপনাকে যা যা করতে হবে।
রাত জাগা পরিহার rat
আপনাকে অবশ্যই ব্রণ থেকে মুক্তি পেতে হলে বেশি রাত জাগা যাবেনা। রাত জাগলে আপনার ত্বকে ব্রণ বৃদ্ধি পাবেই। আপনি রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে যাবেন এবং সকালে তাড়াতাড়ি উঠে যাবেন। এভাবে নিয়মিত পরিমিত ঘুম আপনার ত্বকে ব্রণ অনেকটাই কমিয়ে দিবে।

খাবারের অভ্যাস

fruit
ত্বকে ব্রণ উঠার সাথে আপনার খাদ্যাভ্যাস অনেকটাই সম্পর্কিত। আপনি যদি ব্রণ থেকে নিস্তার পেতে চান, তবে অবশ্যই তৈলাক্ত খাবার, অর্থাৎ ভাঁজা পোড়া খাবার, অধিক তেল যুক্ত খাবার পরিহার করতে হবে। এছাড়া চকলেট খাওয়া কমিয়ে দিন। মনে রাখবেন চকলেট আপনার ব্রণ বৃদ্ধিতে বিশেষ ভুমিকা রাখে।

অপ্রয়োজনে মুখে খোঁচাবেন না

মুখে সব সময় হাত দিয়ে খুঁটা খুঁটি অনেকের স্বভাব। আপনার যদি ব্রণ থাকে তবে আপনাকে মুখে হাত লাগানো এবং বিভিন্ন জিনিস দিয়ে মুখে খোঁচানো পরিহার করতে হবে। যতটা সম্ভব মুখে হাত কিংবা অন্যান্য কিছু দিয়ে স্পর্শ করা থেকে বিরত থাকুন।

মুখ ধোয়ার ক্ষেত্রে

mukh
মুখ ধোয়ার ক্ষেত্রে আপনাকে আরো বেশি সচেতন হতে হবে। আপনার যদি ব্রণ হয় তবে নিশ্চিত ভাবে বুঝতে হবে আপনার ত্বক তৈলাক্ত। ফলে সব সময় ত্বকে তেল জমতে বাঁধা দিতে হবে। কিভাবে দিবেন? হ্যা ওয়েল ফ্রি ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে ফেলুন নিয়মিত। যখনি ত্বকে তেল জমছে মনে হবে তখনই মুখ ধুবেন। এতে ত্বকে তেল জমতে না পারলে ব্রণ হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যাবে।
এবার চলুন জেনে নেয়া যাক আপনার ত্বককে ব্রণ থেকে রক্ষা করতে কি ধরণের প্যাক ব্যবহার করতে পারেন

আলুর প্যাক

alu
আলুর প্যাক ব্যবহার করতে পারেন, আলুতে প্রচুর পরিমাণে তন্তু ও ভিটামিন-এ রয়েছে যা শরীরের জন্য অত্যন্ত উপকারী। ত্বকের যত্নেও আলুকে ব্যবহার করা যায়।
যেভাবে আলু ব্যবহার করবেন- আলুকে পাতলা এবং গোল করে কেটে আপনার ব্রণের উপরে রাখুন, এছাড়া আলু ব্লেন্ড করে রস মুখে লাগালে ব্রণ কমে এবং দাগ দূর হয়।

দারুচিনি ব্যবহার

daru
ব্রণের জন্য দারুচিনি হচ্ছে অত্যন্ত কার্যকরী ওষুধ। আপনি যদি দারুচিনি পাউডার করে মধুর সাথে মিশিয়ে মুখের ত্বকে প্রয়োগ করেন তবে ব্রণ কমে যাবে।

কমলার খোসা ব্যবহার

komo
আপনি আপনার ব্রণ দূর করতে কমলার খোসা বেটে ত্বকে প্রয়োগ করতে পারেন। এতে কমলার খোসায় থাকা প্রচুর পরিমাণে সাইট্রিক এসিড এবং ভিটামিন সি আপনার ত্বককে সতেজ করে এবং ব্রণ দূর করতে সাহায্য করবে।
অতএব, উপরের এসব প্রাকৃতিক জিনিস ব্যবহার করেই আপনি চাইলে আপনার ত্বকের ব্রণ নিয়ন্ত্রণ করতে পারেন। তবে শুরুতেই বলেছি ব্রণ কমাতে হলে সবার আগে প্রয়োজন নিয়মতান্ত্রিক লাইফ স্টাইল। আপনার মানসিক শান্তি এবং সুন্দর জীবনযাপন প্রক্রিয়া আপনার ব্রণ কমিয়ে দিবে নিশ্চিত করে বলা যায়।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন