শনিবার, ২৫ এপ্রিল, ২০২০

মুখের তেলতেলে ভাব দূর করার উপায়

ক্লিনজিং
ত্বকের লোমকূপের মুখ খুলে পরিষ্কার করতে ক্লিনজিং খুবই গুরুত্বপূর্ণ। আর মনে রাখবেন, ঠাণ্ডা পানির থেকে গরম পানি ত্বকের জন্য উপকারী। তাই ফেসওয়াশ অথবা ক্লিনজিং মিল্ক মুখে মেখে তুলা দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের তেলতেলে ভাব অনেকটা কেটে যাবে।

লেবুর রস
লেবুর রস ত্বকের জন্য খুবই উপকারী। লেবুর সাইট্রিক এসিড ত্বকের অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে এবং ত্বক উজ্জ্বল করে। নিয়মিত বাসায় ফিরে সামান্য লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে মুখে হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন।

ডিম
প্রাকৃতিক উপাদান হিসেবে ত্বকের জন্য ডিম বেশ কার্যকরী। এটি ত্বকের ব্রণ দূর করে এবং অতিরিক্ত তেলতেলে ভাব দূর করে। আপনি চাইলে ডিমের সঙ্গে মধু মিশিয়ে নিতে পারেন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ধীরে ধীরে ত্বকের তেলতেলে ভাব কমে যাবে।

টমেটো
টমেটো ত্বকের বাড়তি তেল দূর করার জন্য বেশ কার্যকরী। টমেটো চটকে নিয়ে পুরো মুখে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, ত্বকে টানটান ভাব চলে আসবে এবং তেলতেলে ভাব দূর হবে।

আপেল
আপেলের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে পুরো মুখে লাগিয়ে ১৫ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে মুখের তেলতেলে ভাব দূর হয়ে ত্বক হয়ে উঠবে আরো উজ্জ্বল ও প্রাণবন্ত।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন