বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১

রঙিন চুল ও আপনি

আজকাল অনেক মেয়েই বর্ণিল রঙে  চুল  সাজাতে পছন্দ করেন। ছোট-বড়, স্ট্রেট-কার্লি সব ধরনের চুলের জন্যেই রয়েছে রঙিন সমাধান।এই সময়ে রঙিন চুল খুবই জনপ্রিয়, আকর্ষণীয় এবং ফ্যাশনেবল।নিজেকে স্মার্ট ও আকর্ষণীয় করে তুলতে তাই আজকাল অনেকেই চুল রাঙ্গিয়ে নিচ্ছেন  বিভিন্ন রঙ্গে । আসুন জেনে নেই রঙ্গিন এই চুলের কিছু কথা।

প্রথমেই ত্বকের রংয়ের বিষয়টি চিন্তা করুন। সঠিক রং বাছাই করাটা খুবই গুরুত্বপূর্ণ। কারন গায়ের রং, পোশাক, মেকআপ এবং সর্বপরী চেহারার সাথে সামঞ্জস্যতা রেখে চুলের রং বাছাই না করলে হিতে বিপরীত হতে পারে ।এমন একটি রঙ বেছে নিন যা natural এবং আপনার ত্বকের সাথে মানানসই। প্রাকৃতিক রং হিসেবে brown, blond, brownish black, and sun kissed খুব জনপ্রিয়। এছাড়া ও রয়েছে  rich chocolet ,dark chocolet, bronge color & golden highlight, bargandi,golden copper,sheed color এবং এগুলো মোটামুটি যেকোন ধরনের ত্বকের টোনের সাথেও মানিয়ে যায়।
প্রাচিন কালে মানুষ চুল রঙ করার জন্য বিভিন্ন প্রাকিতিক উপাদান ব্যাবহার করত যাতে pigments এর উপস্থিতির জন্য চুলের
 রঙ পরিবরতন হত।কিন্তু এখন অনেক সহজেই প্রক্রিয়াজাত গুড়ার মাধ্যমে ঘরে বসেই তা করে নিতে পারছে । 
 
 সাধারনত দুই পদ্ধতিতে চুলে রং করা যায়, যেমনঃ “স্থায়ী পদ্ধতি” এবং “অস্থায়ী পদ্ধতি”।শ্যাম্পু, কন্ডিশনার যাই ব্যবহার করুন না কেন স্থায়ী রং চুল থেকে কখনও যাবে না।তবে একসময় রঙিন চুল হারিয়ে যায় । কিন্তু এটা অনেক সময়ের ব্যাপার। অস্থায়ী রং সাধারণত চুলের বাইরের দিকে কাজ করে এবং একটা নির্দিষ্ট সময় পর চলে যায়। সাধারণত চার থেকে ছয় সপ্তাহ মধ্যে। অর্থাৎ চুল তার আসল রং আবার ফিরে পায়। তবে অস্থায়ী রং বাবরার চুলে ব্যবহার না করাই ভাল।

রং যাচাইয়ের জন্যে আপনি হাতে লাগিয়ে দেখতে পারেন। যদি হাতের রংটি সবুজাভাব ধারন করে তাহলে আপনার ত্বক ঠান্ডা প্রকৃতির। আর যদি রং হলুদাকার ধারন করে তাহলে আপনার ত্বক গরম প্রকৃতির।চুলের রঙ চোখের মণি এবং ভ্রুর রঙের ক্ষেত্রেও প্রভাব ফেলে।যদি আপনি চুলের রং নির্বাচনের ক্ষেত্রে ত্বক ও চোখের বিষয়টি প্রাধান্য না দেন, তাহলে সম্পূর্ণ কষ্টই ভেস্তে যাবে।
চুলের রংয়ের ক্ষেত্রে লাল, বেগুণী, সোনালী রং বেশি মানানসই। তবে আপনার ত্বকের ধরন বুঝে রং বেছে নিতে হবে।চুলের রঙে আভিজাত্যের ছোঁয়া দিতে ব্যবহার করতে পারেন strawberry bond stick । এছাড়া ও braziliano bond stick ও রয়েছে আভিজাত্যের ছোঁয়া।
 
তবে চুলে রং করার ক্ষেত্রে অবশ্যই  কথা চিন্তা করতে হবে ।কারণ অতিরিক্ত রংয়ের ব্যবহার চুলের স্বাভাবিক কোমলতা ও ঔজ্জল্য নষ্ট করে। তাই
দক্ষ কারো কাছ থেকে চুল কালার করবেন এবং ভালো ব্র্যান্ডের হেয়ার কালার ব্যবহার করবেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন