রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০২০

বসন্ত দিনের কিছু সাজ-পোশাক সম্পর্কে জেনে নিই।


আসুন বসন্ত দিনের কিছু সাজ-পোশাক সম্পর্কে জেনে নিই।
পোষাক ও মেকআপ
ব্লাউজে বিশেষত্ব নিয়ে আসতে ঘটি হাতার ব্লাউজ বা থ্রি কোয়ার্টার হাতা আবার গলায় কুচি দিয়ে তৈরি করতে পারেন। শাড়ি পরার ক্ষেত্রে এক প্যাঁচেতেই বেশ মানাবে পহেলা ফাল্গুনে। ফাল্গুনেও শীতের হালকা আমেজ থেকে যায়। তাই মেকআপ খুব গাঢ় না করে হালকা করে সেজে নেওয়াই ভালো কারণ দিনের রোদে মেকআপ নষ্ট হয়ে যেতে পারে।  মেকআপ নেওয়ার আগে মুখমণ্ডলটাকে মেকআপ উপযোগী করে তুলতে ভালোভাবে ক্লিনজিং করে নিন। এবার ময়েশ্চারাইজিং ক্রিম লাগিয়ে নিন। ১০ মিনিট পর ফাউন্ডেশনের সঙ্গে কয়েক ফোঁটা পানি মিশিয়ে মুখমণ্ডলে লাগিয়ে নিন। ফাউন্ডেশন মসৃণভাবে ত্বকে মিশিয়ে নিন। তারপর হালকা ফেসপাউডার বুলিয়ে নিন। ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে শেড নির্বাচন করুন। এবার চোখদুটোকে সাজিয়ে নিন একটু গাঢ় করে মাসকারা, আইলাইনার, কাজল আর হালকা আইশ্যাডো দিয়ে। অবশেষে লিপস্টিক আর কপালে একটি লাল রঙের বড় টিপ। হালকা লিপগ্লস বুলিয়ে নিতে পারেন ঠোঁটে। লিপলাইনার একটু গাঢ় রঙের বেছে নিন।
 
ফুলে ফুলে ফুলেল সাজ
খুব বেশি মেকাপ না নিয়ে ফুল দিয়ে সাজাতে পারেন নিজেকে। এদিন ফুলের কাছে সব ধরনের মেকাপ হার মেনে যায়। ফুল শুধু খোঁপা নয়, চুলের নানা রকম স্টাইলের সঙ্গে ভিন্ন ভিন্ন ফুল ও ফুলের মালা ব্যবহার করা হচ্ছে হাতে, কপালে, পায়ে। জুয়েলারি হিসেবে হাতে, গলায়, কানে, কোমরে ফুল দিয়ে সাজতে পারে এই বসন্তে। সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলতে ফুল অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আবার কোনো সাধারণ জায়গায় ফুলের ভারী গয়না ব্যবহার করলে সেটা খুবই বেমানান লাগে। এসব জায়গায় দু'একটা ফুল মাথায় লাগাতে পারেন। নতুবা অনেক বেশি ফুল লাগলে দেখতে অনেক খারাপ লাগবে। ফুলের ব্যবহারও আমাদের ভালো করে জানতে হবে। এ সময়ে বিয়ের সাজে বেলিফুল বেশি ব্যবহার করা হতো। মাথা ভরে এখন অনেকেই গাজরা ব্যবহার করে। এটা দেখতে আরও বেশি সুন্দর।

চুলের সাজ
ফাগুনের উৎসবে চুল খোলা রাখলেই বেশি সুন্দর দেখা যায়। তবে এ নিয়ে বিড়ম্বনাও হয়। তাই এক পাশে এক পাশে ক্লিপ আটকে তার ওপর ফুল গুঁজে দিতে পারেন। অথবা কানের পাশ দিয়ে হালকাভাবে গুঁজে দিতে পারেন কয়েকটি ফুল। ফুল বড় হলে একটি, ছোট হলে তিন-চারটি। চাইলে সামনের দিকের কিছুটা চুল ব্যাককোম্ব করে নিতে পারেন। পেছনে চুল আটকানোর জায়গাটিতে আটকে দিতে পারেন পছন্দের ফুলটি। দুই পাশ থেকে চুল পেঁচিয়ে এনেও (টুইস্ট) পুরো চুল খোলা রাখতে পারেন।  হালকা অথবা আঁটসাঁট করে খোঁপাও করে নিতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে মালা না পেঁচিয়ে একটু অন্যভাবেও পরতে পারেন। খোঁপার চারপাশ দিয়ে পরপর ছোট ফুল গেঁথে নিন অথবা একটি বড় ফুল খোঁপা ও কানের মধ্যে আটকে নিন। বেণিতেও অন্যভাবে ফুল আটকে তৈরি করতে পারেন ভিন্ন লুক। সামনে দুই পাশ থেকে চুল টুইস্ট করে টেনে পেছনে নিয়ে আটকে নিন ক্লিপ দিয়ে। এবার সাধারণভাবে বেণি করে মাঝেমধ্যে ফুল আটকে নিতে পারেন। সামনের টুইস্ট করা অংশেও ছোট ফুল আটকে নিতে পারেন।
 
টিপস:
  • মেকআপ অনেকক্ষণ ঠিক রাখতে শুরুর আগে মুখে এক টুকরা বরফ ঘষে নিন।
  • আইশ্যাডো লাগানোর আগে চোখের নিচে পাউডার লাগান। শ্যাডো লাগানোর সময় চোখের নিচে যা পড়বে, তা ঝেড়ে ফেলুন।
  • বাইরে বের হওয়ার সময় ব্যাগে কমপ্যাক্ট পাউডার, টিস্যু পেপার, কাজল, চিরুনি এবং ছোট একটি আয়না রাখুন।
  • চুল খোলা রাখলে ব্যাগে একটা পাঞ্চ ক্লিপ রাখুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন