সোমবার, ১১ ডিসেম্বর, ২০১৭

চুলের যত্নে ৫টি প্রোটিন হেয়ার প্যাক

১। ডিমের হেয়ার প্যাক

১টি ডিম এবং ৫ চা চামচ টকদই মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এটি চুলে ভাল করে লাগান। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। আপনার যদি তৈলাক্ত চুল হয়, তবে ডিমের সাদা অংশ, রুক্ষ চুল হলে ডিমের কুসুম আর নরমাল চুলের জন্য আপনি সম্পূর্ণ ডিম ব্যবহার করতে পারেন। ডিম আপনার চুলে পুষ্টি যোগায়। টকদই চুলকে সিল্কি, ঝলমলে করে তোলে।

২। বেসন এবং শিকাকাই হেয়ার প্যাক

৩ চা চামচ শিকাকাই গুঁড়ো এবং ৩ চা চামচ বেসন মিশিয়ে নিন। এর সাথে কিছু পরিমাণে পানি মেশান। এই প্যাকটি চুল এবং চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ১ ঘন্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। শ্যাম্পু করার প্রয়োজন নেই। বেসন এবং শিকাকাই প্রাকৃতিক শ্যাম্পু হিসেবে কাজ করবে।

৩। অ্যাভোকাডো এবং নারকেল দুধের হেয়ার প্যাক

১টি পাকা অ্যাভোকাডো এবং ৫ টেবিল চামচ নারকেল দুধ মিশিয়ে প্যাক তৈরি করে নিন। এর ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশাতে পারেন। এই প্যাকটি চুল এবং চুলের গোড়ায় ভাল করে লাগিয়ে নিন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। নারকেলের দুধে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। এছাড়া খুশকি, আগা ফাটা রোধ করে থাকে এই প্যাক।

৪। মেথি, দুধ এবং নারকেল তেলের প্যাক

৫। মেয়নেজ এবং ডিমের প্যাক

১টি ডিমের সাদা অংশ এবং ২ টেবিল চামচ মেয়নেজ মিশিয়ে প্যাক তৈরি করুন। এর সাথে আপনি ১ টেবিল চামচ টকদই মিশিয়ে নিতে পারেন। ৩০ মিনিট এই প্যাক লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। মেয়নেজ এবং ডিম দুটিতেই প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে যা চুলের পুষ্টি দিয়ে থাকে। মেয়নেজ চুলকে নরম, ঝলমলে করে তোলে।
বাড়িতে এসব প্রোটিন প্যাক নিয়মিত ব্যবহারে চুল হয়ে উঠবে স্বাস্থ্যজ্বল ঝলমলে সুন্দর।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন