মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

গরমে ত্বক সুস্থ রাখবেন যেভাবে

১। সানস্ক্রিন ব্যবহার
ত্বকের ধরণ অনুযায়ে সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন দুটি উপাদান দিয়ে তৈরি হয়ে থাকে অ্যাভোবেনজোন এবং জিঙ্ক। এই দুটি উপাদান সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে আপনার ত্বককে রক্ষা করে । সানস্ক্রিন কেনার সময় অব্যশই এর এসপিএফ দেখে নিবেন। এসপিএফ ৩০ এর উপরে সানস্ক্রিন কেনা ভাল। বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করতে ভুলে যাবেন না।
২। এক্সফলিয়েট
এই গরমে ত্বক নিয়মিত স্ক্রাব করুন। একটি পাত্রে বেসন এবং দুধ মিশিয়ে নিন। এর সাথে কিছু পরিমাণে গোলাপ জল মিশিয়ে নিন। এবার এটি দিয়ে ত্বক ভাল করে স্ক্রাবিং করুন।
৩। ছাতা বা হ্যাট ব্যবহার করুন
আপনি যখনি বের হবেন ছাতা অথবা বড় কোন হ্যাট ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার চুল এবং ত্বক উভয়কে রক্ষা করবে।
৪। ত্বক পরিষ্কার করা
এই গরমে অত্যন্ত দুইবার মুখ পরিষ্কার করুন। বাইরে থেকে ফিরে ফেসওয়াশ দিয়ে ত্বক ভাল করে ধুয়ে ফেলুন। যতবার বাইরে যাবেন ততবার ত্বক পরিষ্কার করুন। তবে হ্যাঁ প্রতিবার ফেসওয়াশ ব্যবহার করবেন না। বেশি ফেসওয়াশ ব্যবহার ত্বক শুষ্ক করে তোলে।
৫। দুধের ব্যবহার
রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখ ভাল করে ধুয়ে নিন। তারপর একটি তুলোর বল দুধে ভিজিয়ে ত্বকে ম্যাসাজ করে লাগিয়ে নিন। এটি ত্বক ময়েশ্চারাইজ করে ত্বক নরম কোমল করে তুলবে।
৬। বরফ
প্রাকৃতিক টোনার হিসেবে বরফ বেশ কার্যকর। সকালে এবং রাতে এক টুকরো বরফ নিয়ে ত্বকে ম্যাসাজ করুন। এটি ত্বককে ঠান্ডা করে ব্রণ হওয়া রোধ করবে।
৭। রোদে পোড়া দাগ দূর করা
টমেটোর রস অথবা লেবুর রস রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে থাকে। বাইরে থেকে ফিরে একটি তুলোর বলে টমেটো রস অথবা লেবুর রস লাগিয়ে ত্বকে ম্যাসাজ করে নিন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন।
৮। ত্বকের যত্নে ফেসপ্যাক
পেঁপে এবং দুধের তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এটি ত্বক ঠান্ডা করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে দেয়। এছাড়া শসা এবং শসার রস ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। এক টুকরো শসা লবণে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ তারপর এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। এটি স্ক্রাব হিসেবে কাজ করবে।
এই গরমে শরীরে পানি শুন্যতা দেখা দিয়ে থাকে। তাই প্রচুর পরিমাণে পানি করুন। এছাড়া ফল এবং পানি জাতীয় খাবার খাওয়ার অভ্যাস করুন। এটি ত্বক সুস্থ রাখার পাশাপাশি আপনার শরীরও সুস্থ রাখবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন