শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮

হলদেটে নখ সাদা করবেন যেভাবে

বিভিন্ন কারণে হাত-পায়ের নখ হলদেটে হয়ে যেতে পারে। একটানা অনেকদিন নেইলপালিশ লাগানো থাকলে নখের রঙ হলদেটে হয়ে যায়। সাধারণত ফাঙ্গাল ইনফেকশনের জন্যই এমনটা হয়ে থাকে। এছাড়া রান্না করার সময় হাতে হলুদ লাগলেও নখ হলুদ রঙের হতে পারে। চলুন জেনে নিই নখের হলদে ভাব দূর করার কিছু উপায়-

- একটা লেবুকে অর্ধেক করে নিয়ে নখে ঘষুন, নখের হলুদ ভাব চলে যাবে। এছাড়া ভিটামিন ই ক্যাপসুল ভেঙে নখে লাগাতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। ফলে নখে দাগ থাকবে না আর হলদে ভাবও চলে যাবে।

-একটি বাটিতে এক চামচ বেকিং সোডা ও সম পরিমাণ জল মিশ্রিত করুন। তারপর ৩০ মিনিটের জন্য এই মিশ্রনের মধ্যে আপনার নখ ডুবিয়ে রাখুন এবং সঙ্গে সঙ্গে মিশ্রণটি দিয়ে নখ ঘষুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- একটি টুথব্রাশে আপনার ডেইলি ব্যবহৃত টুথপেস্ট জেলটি নিয়ে নখের উপর খুব ভালো করে ৫ মিনিট ঘষুন। শেষে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর এই পদ্ধতিটি অনুসরণ করুন।

-একটি বাটিতে ১ চামচ বেকিং পাউডার ও ১ চামচ লেবুর রস মেশান। এবার একটি তুলোর বল নিন। বলটি মিশ্রনের মধ্যে ডিপ করুন এবং আপনার নখ এ এটি প্রয়োগ করুন। ১০  মিনিটের জন্য রেখে দিন এবং পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

- ২-৩ টি থেঁতো করা স্ট্রবেরি আর ১ চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। স্ট্রবেরি আর বেকিং সোডার এই মিশ্রন ১০ মিনিটের জন্য নখের উপর ঘষুন। তারপর নখের উপর এই মিশ্রণটি ৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। শেষে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন